বৃহস্পতিবার, ৫ মে, ২০২২

উপলব্ধি সমগ্র - প্রেমদেবতা

০১

দাদার অনেক কথাই আমি বুঝতাম না। শুধু যে কথা বুঝতাম না, তা নয়। অনেক আচরণও খেয়ালি পনা লাগত। যাইহোক, বয়স বাড়ার সাথে সাথে বুঝতে পারি কিংবা পারছি। 
একটা আচরণের কথা বলি। দাদা যে সিগারেট টানে তার ফিল্টার সব সময় থুতুমাখা ভিজে থাকে। দাদা কখনোই দাদার সিগারেট চাইলে দিতেন না। সরাসরি ফিরিয়ে দিয়ে বলতেন আরেকটা ধরান। কখনো কখনো মানুষ ভেদে বলতেন, আরেকটা ধরান, লাস্টে দিয়েন থাকলে। 
আমার কাছে বিরক্ত লাগত। কিন্তু মজার বিষয় হল, আমি কি করে জানি। আমি জানি কারণ, আমাকে দিতেন। খুব কমই আমি নিতাম তার অর্ধেক টানা সিগারেট। আর আমায় হয়ত কিছু না ভেবেই দিতেন, হয়তো বা অন্তরংগের কারণেও। সেটা তিনিই ভাল জানেন। 
তবে আজ আমি উপলব্ধি পেলাম এক উপায়ে, আমিও সিগারেট অন্ধকারে আজকাল জ্বালাতে গিয়ে খেয়াল করে জিবের ছোয়ায় দেখে নিই ফিল্টার নাকি তামাক। কারণ প্রায়শই আমি সিগারেট ফিল্টার জ্বালিয়ে ফেলি। তাই বোধ হল, দাদা নিশ্চয়ই এটা টেস্ট করার জন্য ফিল্টার ভিজাতেন,আর তার থুতুর মাত্রা ছিল বেশি। তবুও দাদা, আমি চাইনা আপনার এ অভ্যাস দূর হোক। থুতু খাওয়ার অধিকার সবার হয়না। 


Warning advisory: ""Never believe in my eyes and stay away from my smile...""

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অসহায়ত্ব

চেয়ে দেখা ছাড়া আমার কিচ্ছু করার নেই। টেনে আঁকড়ে রাখার ক্ষমতা নেই আমার। আমি অযত্নে গড়া মাতাল খারাপ ছেলেটা। আমি মিষ্টি মেয়ের রেখে যাওয়া সঠিক স...